সংবাদ শিরোনাম:
মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা টাঙ্গাইল স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে পথচারী, রিক্সাচালকদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ ভাসানী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ভূঞাপুরে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা নাগরপুরে স্বেচ্ছাসেবক লীগ নেতা কে কুপিয়ে হত্যা, আটক ৬ ভলেন্টিয়ার ফর বাংলাদেশ টাঙ্গাইল জেলার উদ্যােগে শ্রমজীবী মানুষের মাঝে ছাতা ও শরবত বিতরণ টাঙ্গাইলে সিলেকশনের মাধ্যমে কোন শ্রমিক সংগঠন করতে দেয়া হবে না: এমপি ছানোয়ার হোসেন
সখীপুরে জলাতঙ্ক আক্রান্তে গাভীর মৃত্যু, ভ্যাকসিন নিলেন ৩৩ জন

সখীপুরে জলাতঙ্ক আক্রান্তে গাভীর মৃত্যু, ভ্যাকসিন নিলেন ৩৩ জন

প্রতিদিন প্রতিবেদক: দেশীয় জাতের একটি গাভী গরু মারা যাওয়ায় পর থেকে আতঙ্ক বিরাজ করছে টাঙ্গাইলের সখীপুর উপজেলার গজারিয়া ইউনিয়নের কীর্ত্তনখোলা গ্রামে। এ ঘটনার পর ওই গাভীর দুধ পান করা ৩৩ জন নারী-পুরুষ নিয়েছেন জলাতঙ্ক রোগের ভ্যাকসিন।

জানা যায়, কীর্ত্তনখোলা গ্রামের শাহজাহান মিয়ার দেশি জাতের গাভী গরুটি হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। পরে অসুস্থ গাভীটি উপজেলা প্রাণিসম্পদ অফিসে নিয়ে যায়। গাভীর অবস্থা দেখে চিকিৎসকরা জানায় গাভীটি জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়েছে। এ সংবাদে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। দেশী জাতের এই গাভীটি বাড়ির বাইরে খোলা জায়গায় ঘাস খাওয়ার জন্য বেঁধে রাখা হতো। কোন এক সময় শিয়াল বা কুকুড়ে কামড়ে দিয়েছিলো বলে ধারণা করা হচ্ছে। তবে গাভীর শরীরে কোন ক্ষতের চিহ্ন নেই বলে জানায় স্থানীয়রা। পরে গত বুধবার ওই গাভীটি মারা যায়। এরপর থেকে ওই গ্রামের মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাদের ধারনা গাভীটি জলাতঙ্ক রোগে মারা গেছে। তাই যারা এই গাভীর দুধ পান করেছে তাদেরও জলাতঙ্ক রোগ হতে পারে। এ নিয়ে অনেকে ইতিমধ্যে ভ্যাকসিনও নিয়েছেন।
ওই গাভীর দুধ পান করা স্থানীয় মাদ্রাসার শিক্ষক মীর রূপক হোসাইন বলেন, যেহেতু জলাতঙ্ক রোগের মৃত্যু হার ১০০% তাই কোনো ধরনের ঝুঁকি না নিয়ে ভ্যাকসিন গ্রহণ করলাম। কীর্ত্তনখোলা গ্রামের মীর শাওন বলেন, আক্রান্ত গরুর দুধ খাওয়ার কারণে কিছুটা আতঙ্কিত। তাই ডাক্তারের শরণাপন্ন হয়েছি। তাৎক্ষণিক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিন না থাকায় বাইরে থেকে ভ্যাকসিন দিয়েছি।

সখীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. রুহুল আমীন মুকুল বলেন, এ বিষয়ে মেডিসিন বিশেষজ্ঞের পরামর্শ নিতে বলছি। তারপরেও নিরাপদ থাকার জন্য জলাতঙ্ক রোগের ভ্যাকসিন নিয়েছে কিছু লোক।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সামিউল বাসির বলেন, কয়েক দিন আগে চিকিৎসা দেওয়ার জন্য ওই গাভী নিয়ে আমাদের কাছে এসেছিলো। আমরা ওই গাভীর লোককে সচেতন থাকার জন্য পরামর্শ দিয়েছি। পরে শুনি গাভীটি মারা গেছে।

টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. সাইফুল ইসলাম জানান, জলাতঙ্ক রোগে আক্রান্ত গাভীর কাঁচা দুধ পান করলে জলাতঙ্ক হওয়ার সম্ভাবনা আছে। তবে দুধ ফুটিয়ে পান করলে জলাতঙ্ক হওয়ার কোনো সম্ভাবনা নেই।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840